Thursday, March 29, 2018

৮৪

লাফাচ্ছে, একবার খেলছে, একবার শব্দ করছে। খানিকক্ষণ পরে, যে পাখিটি স্থিরভাবে আছে, সে মুখ হাঁ করলে, আর অপর চঞ্চল পাখিটি তার মুখের ভিতর ঢুকে গেল। যেমন মুখের ভিতর গেল, অমনি অচঞ্চল সেই পাখি মুখ মুদে দিলে।" ঠাকুর সেইটি দেখে বুঝলেন যে, পরমাত্মা স্থির সাক্ষিস্বরূপ অবস্থিত, আর জীবাত্মা হাসে, নাচে, কাঁদে, সুখ-দুঃখের ফল ভোগ করে, কিন্তু সময়ে পরমাত্মায় লীন হতে পারে।

পা। যখন পরমাত্মাই জীবাত্মা হয়েছেন, তখন উভয়ের পার্থক্যের কারণ কি? আবার জীবাত্মার লয়ই বা কি প্রকার?

ভ। তোমাকে কিছু পূর্বে বলেছি, সেই এক অনাদি অনন্ত নির্বিকার নিরাকার, মন-বুদ্ধি-ইন্দ্রিয়াদির অগোচর নামহীন সর্বপ্রবিষ্ট জীবজগতের সৃষ্টির নিদান পরমাত্মা নিজের মহাশক্তি-প্রভাবে এক হয়েও লীলাতে বহু আকারে বর্ণে গুণে রসে শব্দে গন্ধে স্পর্শে পরিণত হয়েছেন। মায়াশক্তিসম্ভূত এক একটি উপাধি নিয়ে তিনি এক এক অবস্থাগত; দৃষ্টান্তে যেমন গিরিশবাবু - তাঁর নাম গিরিশ, জাতিতে কুলীন কায়স্থ, নাট্যকার, পণ্ডিত, কবিচূড়ামণি, রঙ্গমঞ্চের ব্যবস্থাপক, শিক্ষক ইত্যাদি। এ এক-একটি তাঁর উপাধি। বস্তুতঃ তিনি উপাধিহীন, কিন্তু এ উপাধিগুলির বন্ধনে তিনি জীবাত্মা হয়ে রয়েছেন। যে মুহূর্তে তিনি নিজের স্বরূপ অবগত হয়ে এ উপাধিগুলি অর্থাৎ বন্ধনগুলি পরিত্যাগ করবেন, তিনি তৎক্ষণাৎ পরমাত্মায় লীন হবেন। তোমরা বড় মাঠ দেখেছ? এক এক মাঠের মধ্যে হাজার হাজার কাঁদি আছে। কাঁদিগুলি আর কিছুই নয়, কেবল বিস্তৃত মাঠেরই অন্তর্গত খণ্ডাংশ।

খণ্ডাংশগুলি চারদিকে আল দিয়ে পরিবেষ্টিত বা বন্ধনযুক্ত বলে কাঁদি নামে প্রচলিত। যদি সে আল বা বন্ধনগুলি তুলে দিয়ে কাঁদিগুলিকে মুক্ত কর, তাহলে সে মাঠ যা আলবন্ধন দ্বারা শত শত খণ্ড হয়েছিল, এখন এক প্রকাণ্ড বিস্তৃত ভূমিতে পরিণত হবে। এরূপ জীবাত্মা

No comments:

Post a Comment