Thursday, March 29, 2018

১১৪

সিদ্ধাবস্থায় জীবের বালকের মতো স্বভাব হয়। সাধু-ভক্তের ন্যায় বালকের মধ্যে সরলতা বড়ই প্রবল। বালক সত্ত্ব, রজঃ, তমঃ - তিন গুণের কারুর বশ নয়। বালকের এবংবিধ স্বভাব-প্রকৃতি সরলতা ইত্যাদি থাকা মাতৃগর্ভে যোগীর অবস্থায় থাকার পরিচায়ক।

পা। এখন এসব কথা থাক। আপনি একটা মনের কথা বলেছেন। আমি সত্যই কৃষ্ণকে ভালবাসি, তাঁকে খাওয়াতে ভালবাসি। মনে মনে জানি, কৃষ্ণ বেশ, তাঁকে পেলে তাঁকে নিয়ে নানারকমে সাধ মেটাই। এতদিন ভাবটা চেপে রেখেছিলাম, কিন্তু আজ আর রাখতে পারলাম না। কৃষ্ণে ভারি সখ, মনের সখ মনে মনেই মেটাই; বলতে পারেন, তাঁকে পাওয়া যায় কি করে? আপনারা বলেন রামকৃষ্ণ ভগবান, কৃষ্ণও ভগবান, কিন্তু রামকৃষ্ণরূপ অপেক্ষা কৃষ্ণরূপটিতে কেমন একটা বিশেষ নেশা। বোধ করি, কথাটি আপনার বড় ভাল লাগবে না কেন না আপনারা রামকৃষ্ণরূপে মুগ্ধ; তাঁকেই সর্বেসর্বা জানেন, তাঁরই লীলাকথা আন্দোলন করেন, তাঁরই নাম-পূজা-উৎসবাদিতে প্রমত্ত।

ভ। ছি ছি, তুমি এমন কথা বল যে, কৃষ্ণকথা কৃষ্ণরূপ কৃষ্ণভক্ত ভাল লাগবে না। তুমি কৃষ্ণপ্রিয় কৃষ্ণানুরাগী - আমার পরম যত্নের জিনিস। তুমি কৃষ্ণানুরাগী বলেই রামকৃষ্ণের দর্শনলাভ করেছ। সেই কৃষ্ণই এই রামকৃষ্ণ, তফাতের মধ্যে এবারে খেলার বর্ণটা বড় ঘোর করেছেন আর সাজটা একদম বদলেছেন। তবে কি জান, যেখানে জানিয়ে দিচ্ছেন কি দেখিয়ে দিচ্ছেন, সে দেখছে - একই দুধ কখনো মাখন, কখনো দই, কখনো মালাই, কখনো রাবড়ি, কখনো ঘি। দই বল, আর মাখনই বল, আর ঘিই বল সেই এক দুধেরই অন্যরূপ অবস্থা; তফাত থাকে আকারে আর স্বাদে। ঠিক এ রকম, ভগবান যে ভাবেই আসুন বা যে রূপেই আসুন, তাঁর ভেতরে সেই তিনি।

No comments:

Post a Comment