রূপ কি সেই এক ভগবানের? আর সাকারেও যে বস্তু, নিরাকারেও সেই বস্তু?
ভ। তা নয় তো কি?
পা। তা যদি হয়, তবে এই যাবতীয় আকারে ও রূপে সেই একমাত্র ভগবান কি প্রকারে বিবিধ ভক্তের বাসনা পূর্ণ করার জন্য চিরকাল সর্বদাই এ-সব বিবিধরূপে বিদ্যমান আছেন? মনে করুন আমাদের থিয়েটারে এক এক জনের দুটি-তিনটি পার্ট বা ভূমিকা থাকে। কোন পার্ট দেখাবার জন্য রাজার বেশ ধরতে হয়; কোন পার্টে শহরকোটালের বেশ ধরতে হয়, কোন পার্টে কয়েদীর বেশ ধরতে হয়, কিন্তু এক স্থলেই যদি রাজা, শহরকোটাল ও কয়েদীর উপস্থিতির আবশ্যক হয়, তাহলে কি একজনের দ্বারা ঐ তিন রূপ সম্ভব হতে পারে? একজন বার বার নানা রূপে নানা বেশে আসতে পারে, কিন্তু এককালীন একজন কখনোই এক রূপ ভিন্ন অন্য রূপ দেখাতে পারে না।
ভ। আমি তোমার কথা বুঝেছি। এক ভগবান যদি নানা রূপে নানা আকারে সর্বত্র সমানভাবে সর্বদা বিরাজমান থাকতে অসমর্থ হন, তাহলে তিনি আর ভগবান কিসের? ভগবানের যে অনন্ত বিশেষণটি আছে, তার মানে কি জান? - তিনি অনন্ত একরকমে নন, তিনি অনন্ত রকমে অনন্ত। ভগবানে সকল সম্ভব। ভগবান যে কি তা ভগবান ব্যতীত কে জেনেছে বা জানবে বা কার জানা সম্ভব? তুমি দু-দশটি রূপের কথা বলছ, আমি রামকৃষ্ণদেবের কাছে সেই এক ভগবানের এক এক রূপেই অনন্তের কথা শুনেছি।
রামকৃষ্ণদেব একদিন ভক্তমণ্ডলীর মধ্যে অনন্তের আভাস দিবার জন্য বলছেন, সেখানে যেতে পথের দুধারে থোলো থোলো রাম, থোলো থোলো কৃষ্ণ ঝুলছেন! এক এক কৃষ্ণের থোলোতে এত কৃষ্ণ আছেন, এক এক রামের থোলোতে এত রাম আছেন যে,
No comments:
Post a Comment