Thursday, March 29, 2018

১০৩

গল্প শেষ হবার পর ঠাকুর বললেন, 'এই ছোট ছেলে - সে পূর্বজন্মে ধোপা ছিল; কর্মফলে রাজার ঘরে জন্মেছে, কিন্তু পূর্বজন্মের সংস্কার - কাপড় কাচা, এ জন্মেও বলবতী রয়েছে।'

ফুলের তেল দেখেছ? মনে কর, চামেলি তেল। চামেলির সৌরভ-রেণু রাসায়নিক প্রক্রিয়ায় তেলের সঙ্গে মিশিয়ে চামেলি তেল করে। তৈলাবস্থায় যদিও ফুলের কলেবর থাকে না বটে, কিন্তু চামেলি নষ্ট হয় না - চামেলি বর্তমান থাকে। সৌরভ-রেণুই বা সৌরভ-সম্পত্তিই চামেলির সারভাগ। সে সারাংশ পূর্বে পুষ্পাধারে ছিল, এখন তৈলাধারে - এ প্রভেদ মাত্র। চামেলি তেল-মধ্যে পরিণত হয়েও যেমন তেলের মধ্যে সে চামেলিরই গন্ধ ও গুণ বর্তমান, ঠিক তেমনি জীবাত্মা পূর্বদেহ পরিবর্তন করে অন্য দেহ ধারণ করলেও তার নূতন দেহে পূর্ব-প্রকৃতি থাকে।

পা। কর্ম ও প্রকৃতির কারণ কে?

ভ। বাসনা-প্রবৃত্তি, অর্থাৎ ভোগ-বিলাস বা ইন্দ্রিয়সুখের ইচ্ছা। লোকে বলে শুনেছ তো, "জপ-তপ করলে কি হয়, মরতে জানা চাই।" এর ঠিক মানে দেহত্যাগকালীন জীব যদি বাসনার সহিত মরে, তাহলে সে-সব বাসনা ভোগ করবার জন্য পুনরায় তার জন্মগ্রহণ অবশ্যম্ভাবী। আর যদি ভগবানের নাম করে বা তাঁকে স্মরণ করতে করতে দেহ রাখে, তাহলে আর আসতে হয় না। অবিরত রসনা দ্বারা মনের দ্বারা ভগবানের নামাভ্যাস, তাঁর স্মরণ ও মননাভ্যাসের নাম সাধনা। সাধনার উদ্দেশ্য এই, যেন তাঁকে অন্তিম সময়ে মনে হয়। তোমাকে পূর্বে বলেছি, অবিদ্যাবিজড়িত মন ভ্রান্ত অসৎ-বুদ্ধি-সহায়ে অনবরত সঙ্কল্প-বিকল্প দ্বারা ইহ-সুখের কল্পনা করছে, যথা - কি করে ধন হবে, কিসে মান হবে, ছেলে হবে, বাড়ি ও বিষয় হবে ইত্যাদি। কল্পনার ক্রিয়ার নিদ্রাবস্থায়ও বিরাম নেই। তুমি যখন হিসাব করে এ বিষয়টি দেখবে, তখন দেখতে

No comments:

Post a Comment